কল সেন্টার : ১৬৪৯৬ EN

জাপান সরকারের ৩৫তম ওডিএ ঋণ প্যাকেজভুক্ত Natural Gas Efficiency Project (BD-P78) এর অধীনে জাইকা, জিওবি ও টিজিটিডিসিএল-এর অর্থায়নে “প্রি-পেইড গ্যাস মিটার স্থাপন (Installation of Pre-paid Gas Meter for TGTDCL)Ó শীর্ষক প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। প্রকল্পের আওতায় ঢাকা শহরের গুলশান, বনানী, বারিধারা, বসুন্ধরা,বাড্ডা, তেজগাঁও, ক্যান্টনমেন্ট, কাফরুল, মিরপুর, খিলক্ষেত, উত্তরা ও তৎসংলগড়ব এলাকায় ২,০০,০০০ (দুই লক্ষ) আবাসিক প্রি-পেইড গ্যাস মিটার পর্যায়μমে স্থাপন কার্যμম চলমান। প্রকল্পের অনুমোদিত মোট ব্যয় ৭১২.০৯৯ কোটি টাকা (জাইকা ৪৫৩.১০৬ কোটি টাকা, জিওবি ২৩৬.৭৪৫ কোটি টাকা এবং নিজস্ব অর্থায়ন ২২.২৪৮ কোটি টাকা) এবং মেয়াদ জানুয়ারি ২০১৫ থেকে ডিসেম্বর ২০১৮।

প্রকল্পের মূল উদ্দেশ্য হচ্ছে বাংলাদেশে প্রাকৃতিক গ্যাসের যথাযথ ব্যবহার ও সরবরাহ তথা টেকসই উনড়বয়ন নিশ্চিতকরণ। অন্যান্য উদ্দেশ্যসমূহ হচ্ছে ঢাকা মেট্্েরাপলিটন এলাকাতে আবাসিক খাতে সিস্টেম লস কমিয়ে আনা এবং ব্যবস্থাপনা ও তদারকি সংμান্ত ব্যয় কমিয়ে আনা। এছাড়াও অত্যাধুনিক প্রিপেমেন্ট সিস্টেমের মাধ্যমে সার্বক্ষণিক তথ্য গ্রহণের সহজ লভ্যতা, উনড়বততর গ্রাহক সেবা, গ্যাস ব্যবহারে নিরবচ্ছিনড়ব নিরাপত্তা ও সুরক্ষা এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য প্রাকৃতিক গ্যাস সংরক্ষণ নিশ্চিতের পাশাপাশি গ্রাহকের গ্যাস বিল অনেক সাশ্রয় হবে। প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে বৈদেশিক পরামর্শক প্রতিষ্ঠান Pegasus International (UK) Ltd.- এর সাথে ০৭ অক্টোবর ২০১৫ তারিখে চুক্তি স্বাক্ষরিত হয় এবং ১৯ অক্টোবর ২০১৫ তারিখে পরামর্শকগণ কাজে যোগদান করেন। ১৬ মার্চ ২০১৭ তারিখে টিজিটিডিসিএল ও ঠিকাদার প্রতিষ্ঠান Toyokeiki Co. Ltd., Japan-এর মধ্যে একটি Engineering, Procurement & Construction (EPC) চুক্তি স্বাক্ষরিত হয় এবং জাইকার সম্মতির পরিপ্রেক্ষিতে ২০ মার্চ ২০১৭ হতে চুক্তি কার্যকর হয়েছে। ১৭ সেপ্টেস্বর ২০১৭ তারিখ হতে গ্রাহক আঙ্গিনায় মিটার স্থাপন কার্যμম শুরু হয় এবং বর্তমানে ৪৮টি টিম মিটার স্থাপনের কাজে নিয়োজিত আছে। জুন ২০১৮ পর্যন্ত ১৪টি লটে মোট ৭৯,৯২০টি মিটার এসেছে, ৯৪,৭৫৪ জন গ্রাহকের জরিপ কার্যμম সম্পনড়ব হয়েছে এবং গ্রাহক আঙ্গিনায় ৪৮,৫৪৬টি মিটার স্থাপন করা হয়েছে। এছাড়া, Data Center এবং Disaster Recovery Center এর পুর্ত ও ইলেক্ট্রিক্যাল কাজ সম্পনড়বμমে হার্ডওয়্যার ও সফটওয়্যার ইন্সটলেশন করতঃ ২০ জুন ২০১৮ তারিখে ওয়েব সিস্টেম কমিশনিং ও গ্রাহক আঙ্গিনায় স্থাপিত মিটার প্রিপেইড মোডে এ্যাকটিভেট করা শুরু হয়েছে। পরবর্তীতে গ্রাহক আঙ্গিনায় মিটার স্থাপন করার সাথে সাথেই প্রিপেইড মিটার এ্যাকটিভেট করা সম্ভব হবে।

সহজে কার্ড রিচার্জের সুবিধা প্রদানের লক্ষ্যে POS (Point of Sales) পরিচালনার জন্য United Commercial Bank (UCB) Limited এর সাথে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তির আলোকে, প্রিপেমেন্ট সিস্টেমে অত্যাধুনিক প্রিপেইড কার্ড NFC=Near Field Communication) ব্যবহারের মাধ্যমে UCB এর নির্দিষ্ট শাখায় ও Ucash এজেন্ট ব্যাংকিং পদ্ধতিতে সার্বক্ষণিক সেবার আওতায় গ্রাহকগণ সহজে কার্ড রিচার্জ করতে পারবেন।

উল্লেখ্য, ২০১৭-১৮ অর্থবছরের আরএডিপি অনুযায়ী প্রকল্পের অনুকূলে বরাদ্দকৃত অর্থ ১৪,৮০০.০০ লক্ষ টাকার বিপরীতে ১৪,৯০৯.১৩ লক্ষ টাকা ব্যয় হয়েছে অর্থাৎ ২০১৭-১৮ অর্থবছরে বরাদ্দের বিপরীতে আর্থিক অগ্রগতি ১০০.৭৪%। আর এ যাবত প্রকল্পের বাস্তব অগ্রগতি প্রায় ৬০%।

Top